Thailand – Phuket Tour

থাইল্যান্ডের Phuket হচ্ছে হলিডে কাটানোর জন্য সবচেয়ে সুন্দর একটি দর্শনীয় স্থানের মধ্যে একটি। পৃথিবীতে যত সুন্দর দর্শনীয় স্থান আছে অনেকেই এই সিটিকে প্রাধান্য দিয়ে থাকে নৈসর্গিক সৌন্দর্যের জন্য এবং কম বাজেটে ভ্রমণের জন্য। থাইল্যান্ড এ কিভাবে Phuket আপনি কম বাজেটে ভ্রমণ করতে পারেন, কি কি দর্শনীয় স্থান আছে সেগুলো আপনাদের সামনে তুলে ধরা হলো।

ব্যাংকক থেকে কিভাবে PHUKET ভ্রমণ করবেন ?

Phuket এ যেতে হলে আপনাকে প্রথমে থাইল্যান্ডের ব্যাংককে আসতে হবে। থাইল্যান্ডের এয়ারপোর্ট থেকে সরাসরি Phuket ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট ফ্লাইট আছে। আপনি Air Asia অথবা Thai Lion Air Domestic এয়ার টিকেট কেটে ভ্রমণ করতে পারেন। বছরে সব সময় যাওয়া-আসার টিকিটের খরচ অনেক কম থাকে। মাঝে মাঝে অফারে ফ্রি টিকিট পাওয়া যায় তবে সেটা পাওয়া অনেক দুর্লভ। আপ-ডাউন এ ম্যাক্সিমাম একজনের ব্যাংকক থেকে Phuket যাওয়া-আসায় সর্বোচ্চ খরচ হতে পারে 10 হাজার টাকা, সর্বনিম্ন খরচ হতে পারে সাড়ে চার হাজার টাকা। এয়ারলাইন্সের অফার গুলোর দিকে খেয়াল রাখবেন তাহলে কম খরচে অবশ্যই যেতে পারবেন।

ভ্রমনের পূর্বে যেসব ব্যাপারে খেয়াল রাখবেনঃ

যাত্রা শুরুঃ

বাংলাদেশের ঢাকা থেকে ব্যাংককে যাওয়ার এয়ারলাইন্সের সময়গুলো রাত বারোটার হওয়ায় আপনি চেষ্টা করবেন ভোর ছয়টার দিকে Phuket যাওয়ার টিকিট কাটতে। Phuket থাইল্যান্ডের ব্যাংকক থেকে প্রায় 700 কিলোমিটার দূরে। দুই ভাবে যাওয়া যায়।
১) বাসে যেতে পারেন, এই জার্নি অনেক কষ্টের হবে। ১২ ঘন্টা বাস জার্নি ! টাকা একটু কম লাগে। ইকোনমি ক্লাস 700 Baht., 1st class 900 Baht. Bangkok Bus Terminal (Southern) থেকে সকাল 6.40 থেকে বাস পাওয়া যায়। আপনাকে নামিয়ে দিবে Phuket Bus Terminal 2 তে। এরপর আবার বাস ধরে Phuket Bus Terminal থেকে Patong Beach যেতে হবে।
২) যদি আপনি এয়ারে যান তাহলে আপনার Phuket যেতে প্রায় দেড় ঘন্টা সময় লাগবে Don Mueang international airport ব্যাংকক থেকে। এয়ার টিকিট ব্যংককে আসার আগেই কেটে রাখতে হবে। ডোমেস্টিক এয়ারপোর্ট চেকিং সময় লাগে না তাই এয়ারপোর্টে এক ঘণ্টা আগে পৌছায় গেলেই হয়। আধাঘন্টা আগে বোর্ডিং ক্লোজ হয়ে যায়। এরপর ফ্লাইটে উঠে আপনি Phuket ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে দেড় ঘণ্টা পর অবতরণ করবেন।

এয়ারপোর্ট হতে হোটেল যাত্রাঃ

অনলাইনে Booking.com/Agoda সহ অনেক সাইট আছে যাদের মাধ্যমে আগে থেকে হোটেল বুক করা যায়। Phuket এর সবচেয়ে দর্শনীয় স্থান হল Patong Beach. Patong Beach এর আশেপাশেই থাকতে সবাই চেষ্টা করে আপনারা এখানে Patong Beach এর আশেপাশে হোটেল গুলো অনেক সস্তায় পেয়ে যাবেন। বীচ অনেক সুন্দর তাই চেষ্টা করবেন বীচের আশেপাশে হোটেল নিতে। প্রতি রাত 2000 টাকার খুব ভালো মানের হোটেল পাওয়া যায়। আপনি চাইলে আরো ভিতরে হোটেল নিতে পারেন তবে যেহেতু বিচের কাছে থাকলে যে কোন সময় বীচে যাওয়া যায় তাই চেষ্টা করবেন বীচের কাছাকাছি থাকার। এয়ারপোর্ট থেকে দুইভাবে Patong Beach যাওয়া যায়। একটা হল এয়ারপোর্টে বাস সার্ভিস যেখানে প্রত্যেক প্যাসেঞ্জারকে 150 Baht দিয়ে টিকিট কাটতে হয়। এয়ারপোর্ট থেকে বের হয়ে আপনি এই সার্ভিসটা দেখতে পাবেন, যে কাউকে জিজ্ঞেস করলেই আপনাকে দেখিয়ে দিবে। অথবা আপনারা যদি চার জনের গ্রুপ হন অথবা তিনজনের গ্রুপ হন তাহলে আপনার একটি গাড়ি ভাড়া করবেন। তাহলে আপনাদের খরচ একটু কম পড়বে। গাড়ি ভাড়া অনেক চাইতে পারে। আপনারা চেষ্টা করবেন গাড়ি ভাড়া 200 থেকে 400 Baht মধ্যে যেটায় ম্যানেজ করতে পারেন। গাড়িতে করে এয়ারপোর্ট থেকে প্রথম Beach যাওয়া খুব সহজ কিন্তু যখন আপনি Patong Beach থেকে এয়ারপোর্টে যেতে চাইবেন তখন কিন্তু গাড়ি ভাড়া অনেক চাইবে। মিনিমাম 500 বার তখন লাগবেই। যদি হাতে সময় নিয়ে বের হন তাহলে চেষ্টা করবেন ফেরার পথে বাসে করে ফিরতে, তাহলে আপনার খরচ কম পড়বে যদি আপনারা ৩ জনের কম হয়ে থাকেন।

ডলার ভাঙ্গানো এবং সীম কিনাঃ

ব্যাংকক এয়ারপোর্টে ৫০ ডলার ভাঙ্গাবেন এবং এয়ারপোর্ট থেকে পাসপোর্ট দিয়ে সীম কিনবেন। DTAC এর সিম কিনতে পারেন। এটা আমাদের গ্রামীণ ফোনের ইন্টারন্যাশনাল কোম্পানি। ২০০ Baht এর অফার থাকে ৭ দিনের ৫জিবি নেট সহ। আরো অনেক প্যাকেজ থাকে। যেটা লাগবে সেটাই নিবেন। ডলার চেষ্টা করবেন এয়ারপোর্টের না ভাঙ্গাতে সেটা ব্যংকক হোক অথবা Phuket. Phuket Patong Beach এর আসে পাশে অনেক ডলার ভাঙ্গানোর দোকান আছে। সবগুলোই বিশ্বস্ত। যেখানে রেট ভাল পাবেন সেখানে ভাঙ্গাবেন। ১ Baht = ২.৭ টাকা, ২০১৯ সালের রেট।

হোটেলঃ

থাকবেন Patong Beach এলাকায়, Booking.com অথবা Agoda থেকে বুকিং টুরের ৩ মাস আগেই নিয়ে নিবেন, নন রিফান্ডেবল উইথ ব্রেকফাস্ট। এতে অনেক কম পরবে। যাওয়ার তারিখ নিশ্চিত না হলে ফ্রি ক্যান্সেলেশন অপশনে যাওয়ায় ভাল। ২৫ ইউ এস ডলারে (১৫০০ টাকা থেকে শুরু) মানসম্পন্ন রুম পাওয়া সম্ভব। Booking.com এর অনেক হোটেলে আমাদের ১০% ডিস্কাউন্ট আছে। চাইলে নিতে পারেন।

যাতায়াতঃ

একমাত্র মাধ্যম টেক্সি অথবা বাইক। টেক্সিতে খরচ অনেক বেশি। সারাদিনের জন্য .৩০০ বাথ নিবে বাইকে কিন্তু দামদর করা লাগবে। থাইল্যান্ডে উবার পাঠাও এর মত সার্ভিস নাই। কারন থাইল্যান্ডের মানুষ ইংরেজি খুবই কম বুঝে। আর তারা টুরিস্ট দেখলেই উল্টা পালটা দাম চায়। লেখক একবার একটা কাগজের ছাতার দাম এ জানতে চেয়েছিল। দাম ৮০০ বাথ চেয়েছিল। ১০০ বাথ দাম বলাতে দিয়ে দিসে ! এখানে কোন কিছুর দাম জিজ্ঞেস করলে আপনাকেও একটা দাম বলতে হবে। নইলে লোকাল লোকজন সমস্যা করে। তাই না নেয়ার ইচ্ছে থাকলে দাম জিজ্ঞেস করবেন না। নিতে চাইলে নিজে যেই দামে নিবেন সেই দামই বলবেন। না দিলে নাই।

খাওয়া-দাওয়াঃ

এখানে আপনি সব ধরনের খাবার পাবেন। এখানেও আপনি সেভেন এলেভেন পাবেন জায়গায় জায়গায়। সেখান থেকে আপনি আপনার খাবার কিনতে পারবেন অথবা অনেক রেস্টুরেন্ট আছে সি-ফুড অনেক পাবেন। খাবার খুব একটা কস্টলি না, ব্যাংককের মতোই খরচ। ইন্ডিয়ান ফুড, সী ফুড খেতে পারেন। সি ফুড অনেক পাওয়া যায়। খাবারের জন্য ভাল পরিমান বাজেট রাখতে হবে। স্ট্রিট ফুডের মান অনেক ভাল, দামও কম।

Patong Night Life:

Patong খুবই বিখ্যাত এটার Night Life এর জন্য। বীচের আশে পাশে হেঁটে হেঁটে অনেক দূর ঘুরে আসতে পারেন। বীচের পাশে বাংলা ওয়াকিং স্ট্রিট আছে যেটার নাইট লাইফ অনেক সুন্দর। মানুষজন সারারাত সেখানে অনেক ধরনের মজা করে। সবাই সারারাত বাইরেই থাকে। আপনি দেখবেন ভোরবেলা সবকিছু আস্তে আস্তে নিস্তেজ হয়ে পড়ে এবং সারা রাতটা জাগনা থাকে। রাস্তায় অনেকে অনেক ধরনের অফার নিয়ে ডাকতে থাকে। এখানে বিয়ার এর জন্য আর বডি ম্যাসেজের অনেক ডাকাডাকি করে। আপনি বিরক্ত হবেন না। এখানে কখনো কিছু শপিং করবেন না কারণ ব্যাংক থেকে এখানে দাম অনেক বেশি তাই কোন কিছু শপিং করতে চান তাহলে Phuket থেকে ফিরে এসে ব্যাংককে শপিং করবেন। Patong Beach আপনি পুরো একদিন ঘুরে ঘুরে দেখতে পারেন। খুবই মনোরম পরিষ্কার শান্ত একটি বীচ এবং দেখার মত সৌন্দর্য এবং এখানে সারাদিন বসে দারুণভাবে উপভোগ। Phuket খুবই পরিষ্কার একটি শহর।

ঘুরা-ঘুরিঃ

একদিন Patong Beach এ সময় কাটানোর পর আপনি চাইলে Phuket এর আশেপাশে অনেকগুলো আইল্যান্ড আছে সেগুলো ঘুরে দেখতে পারেন। ১৫ টার মত বিখ্যাত আইল্যান্ড আছে যার কিছু আইল্যান্ড না গেলেই না। এখানে কিছু আইল্যান্ড এর বর্ণনা দিচ্ছি। আপনারা চাইলে Patong Beach এ অনেক লোকাল ট্রাভেল এজেন্সি আছে তাদের কাছ থেকে প্যাকেজ নিতে পারেন। একদিনে পাঁচটা আইল্যান্ড অথবা তিনটা আইল্যান্ড প্যাকেজ দেওয়া থাকে দুপুরে খাবারের খরচসহ। টুর প্যাকেজ গুলো আপনাকে ওদের সাথে দামদর করতে হবে। চেষ্টা করবেন 1200 Baht মধ্যেই ম্যানেজ করতে। যদি আপনারা সংখ্যায় বেশি হন তাহলে 1000 Baht চেষ্টা করবেন ম্যানেজ করতে। আপনাকে বিভিন্ন আইল্যান্ডে ঘুরে দেখাবে কি কি আইল্যান্ডে ঘুরে দেখাবে সেগুলো আপনাদের কাছে নিচে তুলে ধরা হল। যেদিন প্যাকেজ কিনবেন তার পরদিন সকাল থেকে আপনার জার্নি শুরু হবে।

আইল্যান্ড প্যাকেজ টুরঃ

আপনি যদি কোন প্যাকেজ নিয়ে থাকেন তাহলে যাদের প্যাকেজ নিবেন তাদের একটা ফোন নাম্বার আপনাকে দিয়ে দিবে। সকালে আপনার নাম্বারে ফোন দেয়া হবে। আপনার হোটেলের সামনে একটি মাইক্রো এসে দাঁড়াবে। আপনাকে সেখান থেকে পিক করবে। পিক করে আপনাকে সহ আরো অনেকে টুরিস্টদের মাইক্রোতে পিক করবে। তারপর আপনার গন্তব্য স্থানে নিয়ে যাবে। বিভিন্ন আইল্যান্ডে ঘুরতে গেলে ওদের যেখানে স্পিড বোর্ড গুলোর জার্নি শুরু হয় সেখানে আপনাকে নিয়ে যাবে। সেখান থেকে স্পিডবোটে করে বিভিন্ন আইল্যান্ড আপনি ঘুরে দেখবেন এবং চেষ্টা করবেন গুগল ম্যাপে ছবিগুলো দেখে আগে থেকেই একটি আইডিয়া পাওয়ার জন্য এবং দুপুরে আপনাদেরকে একটা আইল্যান্ড খাবারের ব্যবস্থা করা হবে এবং বিকালে আপনাদেরকে হালকা স্ন্যাক্স দেওয়া হবে এবং তারপর সন্ধ্যার আগেই আপনাকে আবার হোটেলে গাড়ি দিয়ে ড্রপ করে দেওয়া হবে। এটা কমপ্লিটলি সেইফ। সবাই একেকদিন একেকটা প্যাকেজ নেয়। সবগুলো জায়গা খুবই দর্শনীয় এবং মনোরম দৃশ্য আপনি দেখতে পারবেন।

Thailand – Phuket Tour

Phi Phi Islands

Thailand – Phuket Tour

Similan Islands

Thailand – Phuket Tour

Racha Islands

Thailand – Phuket Tour

Coral Island

Thailand – Phuket Tour

Koh Yao Yai and Koh Yao Noi

Thailand – Phuket Tour

Koh Khai Islands

Thailand – Phuket Tour

Khao Phing Kan - James Bond Island

Thailand – Phuket Tour

Koh Maphrao - Coconut Island

Phuket এ আপনি চাইলে একটি সিটি টুর নিতে পারেন অর্ধবেলা অথবা ফুল ডে টুর। তবে সিটি টুর নিতে গেলে আপনাকে টি জিনিস মাথায় রাখতে হবে অনেক প্যাকেজে টাইগার কিংডম থাকে, অনেক প্যাকেজে টাইগার কিংডম থাকেনা। আপনি যদি বাঘের সাথে ছবি তুলতে যান তা অবশ্যই টাইগার কিংডমের প্যাকেজটা নিবেন। টাইগার কিংডম এর প্যাকেজ গুলো একটু কস্টলি হয়। হাফ ডে সিটি টুর প্যাকেজ ৮০০ বাথ হয়ে থাকে যদি টাইগার কিংডম নেন। আর ফুল ডে প্যাকেজ ১০০০-১২০০ বাথ হয়ে থাকে। Phuket সিটিতে যেসব দর্শনীয় স্থান গুলো আছে সেগুলো আপনাদের কাছে তুলে ধরা হচ্ছে।
ফুকেটের যদি আপনি ঘুরতে চান অবশ্যই কমপক্ষে চার দিনের প্ল্যান করে আসবেন। ব্যাংককে হোটেল খরচ অনেক বেশী তুলনামূলকভাবে তাই চেষ্টা করবেন ব্যাংককে না বেশি ঘুরে Phuket বেশি ঘুরতে আর ব্যাংককে ফিরে যে আপনি একদিন সময় হাতে রাখতে পারেন শপিংয়ের জন্য। MBK Center শপিং শেষ করে আপনি দেশে ফিরতে পারেন। তবে অবশ্যই একটা জিনিস মাথায় রাখবেন যেটা হচ্ছে Phuket আসতে হলে অবশ্যই মিনিমাম চারদিন সময় নিবেন, একদিন Phuket সিটি পুরো ঘুরে দেখবেন, তিনদিন তিনটা প্যাকেজ নিয়ে বিভিন্ন আইল্যান্ড ঘুরে দেখবেন।


Thailand – Phuket Tour

Karon View Point

Thailand – Phuket Tour

Windmill Viewpoint - Phromthep Cape

Thailand – Phuket Tour

Wat Chalong

Thailand – Phuket Tour

Phuket Big Buddha

Thailand – Phuket Tour

Phuket Fanta Sea

Thailand – Phuket Tour

Tiger Kingdom Phuket

Thailand – Phuket Tour

Big Bee Farm

Thailand – Phuket Tour

Bangla Road

Bangkok, Thailand Tour

City Tour, Pattaya Beach, Madam Tushar Museum, MBK Center

Bangkok is famous for city life. Get the updated explore guideline !

Duration:
7 days
Date:
Any Day
Airport:
Don Muang Airport
Extras:
All inclusive

Price per person:

$200

Tour Guideline
error: Content is protected !!